শ্রুতিমধুর নয় এমন প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তনের উদ্যোগ

প্রকাশিত: ৩:৪৫ পূর্বাহ্ণ, আগস্ট ৮, ২০২০

কালনী ভিউ ডেস্ক::
সারা দেশে এমন কিছু সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম আছে যা শ্রুতিমধুর নয় এবং ভাষা ও সংস্কৃতির সঙ্গে সুশোভন নয়। বিষয়টি নিয়ে বিভিন্ন সামাজিক মাধ্যমে হাস্যরসের সৃষ্টি হচ্ছে। এরূপ বিদ্যালয়ের নাম পরিবর্তন করে দেশের ভাষা ও সংস্কৃতির সঙ্গে সামঞ্জস্য রেখে শোভনীয় নাম প্রস্তাবের নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

বৃহস্পতিবার (৬ আগস্ট) অধিদপ্তরের পরিচালক (পলিসি ও অপারেশন) খালিদ আহমেদ স্বাক্ষরিত এক নির্দেশনায় এসব কথা উল্লেখ রয়েছে। নির্দেশনায় আগামী ৩০ আগস্টের মধ্যে প্রস্তাবিত নাম অধিদপ্তরে পাঠানোর অনুরোধ করা হয়েছে।

নির্দেশনায় নীলফামারী জেলাধীন সদর উপজেলার ‘মানুষমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়’–এর নাম পরিবর্তন করে ‘মানুষগড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়’ নামকরণ করা হয়েছে বলেও উল্লেখ করা হয়।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, এর আগেও এ ধরনের কয়েকটি স্কুলের নাম পরিবর্তন করেছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এবার এ ধরনের সব বিদ্যালয়ের নাম পরিবর্তন হতে যাচ্ছে।

সর্বশেষ নেত্রকোনায় চোরের ভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তনের উদ্যোগ নেয়া হয়েছে। গত সোমবার জেলা প্রশাসক মঈন উল ইসলামের নির্দেশনায় প্রাথমিক শিক্ষা কার্যালয়ের মাধ্যমে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে নতুন নামের প্রস্তাব পাঠানো হয়েছে। নতুন করে ‘আলোর ভুবন’ নামটি প্রস্তাব করেছেন জেলা প্রশাসক।