মালয়েশিয়ায় রোষানলে বাংলাদেশিরা

প্রকাশিত: ১১:০৫ অপরাহ্ণ, আগস্ট ২৩, ২০২০

কালনী ভিউ ডেস্ক :
মালয়েশিয়ায় নিপীড়িত প্রবাসীদের পক্ষে কথা বলতে গিয়ে গ্রেফতার-রিমান্ডের শিকার হয়ে দেশে ফিরেছেন বাংলাদেশি রায়হান কবির। এই ঘটনার রেশ কাটতে না কাটতেই দেশটিতে প্রায় প্রতিদিন কোনো না কোনো বাংলাদেশিকে গ্রেফতারের খবর আসছে।

এবার দেশটির একটি রাজ্যের পতাকা ‘উল্টো করে টানানোর’ অভিযোগে গ্রেফতার করা হয়েছে এক বাংলাদেশটি। দেশটিতে ওই প্রবাসী বাংলাদেশি হোটেলকর্মী হিসেবে কাজ করেন।

পুলিশের বরাত দিয়ে দেশটির জাতীয় সংবাদ সংস্থা বেরনামা জানিয়েছে, ওই প্রবাসী এবং তার মালিককে কেদাহ রাজ্যের পতাকা ‘উল্টো করে টানানোর’ ছিল। কুয়ার পান্ডক মায়াহ এলাকা থেকে ‘গোপন সংবাদের’ ভিত্তিতে তাদের গ্রেফতার করা হয়।

ল্যাংকাউই জেলা পুলিশের প্রধান মোহাম্মদ ইকবাল ইব্রাহিম বলেন, ‘শনিবার সন্ধ্যা ৬টার দিকে আমরা এ বিষয়ে গোপন সংবাদ পাই। পরে সামাজিক যোগাযোগমাধ্যমে উল্টো করে টানানো পতাকার ছবি ভাইরাল হয়।’

প্রাথমিক তদন্তে জানা গেছে, রেস্টুরেন্টের ৫৮ বছর বয়সী মালিক তার বাংলাদেশি কর্মীকে কেদাহ পতাকা টানাতে বলেন। কিন্তু তিনি উল্টো করে টানানোর বিষয়টি বুঝতে পারেননি। পেনাল কোডের ৫০৪ এবং ১৪ ধারায় অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত চলছে। একই সঙ্গে অভিবাসী আইনের ৩৯বি ধারায়ও অভিযোগ আনা হয়েছে।

নিপীড়িত প্রবাসীদের পক্ষে আল-জাজিরাকে সাক্ষাৎ দিয়ে গ্রেফতার ও রিমান্ডে শিকার হোন রায়হান কবির নামের এক বাংলাদেশি। পরে দেশি-বিদেশি সংস্থার সমালোচনার মুখে ছেড়ে দিতে বাধ্য হয় দেশটি। তার রেশ কাটতে না কাটতে গত বৃহস্পতিবার আরও তিন বাংলাদেশি প্রবাসীকে গ্রেফতার করে ১৪ দিন রিমান্ডে নেয় দেশটি।