,

বঙ্গবন্ধুকে নিয়ে বাউল সম্রাট আব্দুল করিমের গান শুনলেন প্রধানমন্ত্রী

কালনী ভিউ ডেস্ক::
দেশের সাতটি জেলা ও ২৩টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন করছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তখন প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে অন্যান্য অঞ্চলের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সুনামগঞ্জেও যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী। যখন জানলেন সুনামগঞ্জে সমবেতদের মধ্যে বাউলশিল্পও আছেন, তখনই তিনি একটি বাউল গান শোনার আগ্রহ প্রকাশ করেন। এরপর বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বাউল সম্রাট শাহ আবদুল করিমের একটি গান গেয়ে শোনান তাঁরই ছেলে বাউলশিল্পী শাহ নূর জালাল।

আজ বুধবার সকালে এই অনুষ্ঠান হয়। সুনামগঞ্জে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজন করা হয় এই অনুষ্ঠানের। শতভাগ বিদ্যুতায়িত উপজেলার মধ্যে সুনামগঞ্জের ছাতক উপজেলা রয়েছে। সুনামগঞ্জ থেকে জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল আহাদ প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে বক্তব্য দেন।

জেলা প্রশাসক ২০১৭ সালে হাওরে ব্যাপক ফসলহানির পর হাওরবাসীর পাশে দাঁড়ানোর জন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান। এ সময় তিনি পরবর্তী ফসল না ওঠা পর্যন্ত ক্ষতিগ্রস্ত কৃষকদের প্রতি মাসে নগদ টাকা ও চাল দেওয়ার বিষয়টি উল্লেখ করে সুনামগঞ্জবাসীর পক্ষ থেকে তাঁর প্রতি শ্রদ্ধা জানান।

এরপর মৎস্যচাষি নুরুল আলম প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন। পরে প্রধানমন্ত্রী গান শুনতে চান। তখন বঙ্গবন্ধুকে নিয়ে শাহ আবদুল করিমের লেখা, ‘শেখ মুজিব বঙ্গবন্ধু সবাই কয়, বন্ধু ছিলেন সত্য বটে, আসলে শত্রু নয়।…এনে ছিলেন স্বাধীনতা, তাইতো বলে জাতির পিতা, সাক্ষী দিছে দেশ-জনতা, এই কথা মিথ্যা নয়। শেখ মুজিব জাতির পিতা, করিম বলে নেই সংশয়…।’ গান শোনান বাউল শাহ নূর জালাল। গান শুনে প্রধানমন্ত্রী এসব গান সংরক্ষণের উদ্যোগ নিতে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

জেলা প্রশাসক তখন প্রধানমন্ত্রীকে জানান, মুজিব বর্ষে সুনামগঞ্জের প্রধান চার মরমি সাধকসহ ৪৩০ জন বাউল-গীতিকারের লেখা একটি গানের সংকলন প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘সুনামগঞ্জের হাওর এলাকার শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগসহ সব ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন হচ্ছে। সুনামগঞ্জ আর গোপালগঞ্জ আমার কাছে একই। সরকার সব সময় হাওরবাসীর পাশে আছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরীর আরো খবর