নতুন আইফোন ১২ এলো

প্রকাশিত: ১:২৯ পূর্বাহ্ণ, অক্টোবর ১৫, ২০২০

কালনী ভিউ ডেস্ক::
নতুন আইফোন ১২ বাজারে এলো। মঙ্গলবার রাতে আন্তর্জাতিক বাজারে নতুন ফোন বিক্রির ঘোষণা অ্যাপল। অ্যাপল ইভেন্টে আইফোন ১২-এর চারটি ভার্সন উন্মুক্ত করা হয়। এগুলো হলো- আইফোন ১২, আইফোন ১২ মিনি এবং আইফোন ১২ প্রো এবং প্রো ম্যাক্স। এই সবগুলো মডেলেই ৫জি নেটওয়ার্ক সাপোর্ট করবে।

লাল, সাদা, নীল, সবুজ এবং কালো- এই পাঁচটি রঙে পাওয়া যাবে আইফোন ১২ এবং আইফোন ১২ মিনি। ৬৪, ১২৮ এবং ২৫৬ জিবি— এই তিনটে ভ্যারিয়ান্টেই ফোনগুলো মিলবে। আইফোন ১২ এর দাম ৭৯৯ ডলার।

আইফোন ১২ সিরিজের এই ফোনগুলো খুব পাতলা করা হয়েছে। ওজনেও হালকা এবং ছোট। ফোনের ধারগুলো আগের তুলনায় অনেকটাই ‘ফ্ল্যাট’ করা হয়েছে। ৫জি সাপোর্ট ছাড়াও এই ফোনে ব্যবহার করা হয়েছে ওয়্যারলেস সফটওয়্যার। অ্যাপল-এর ভাইস প্রেসিডেন্ট অরুণ ম্যাথিয়াস জানান, ফোনগুলো ৫জি হওয়ায় এই ফোনে ডাউনলোড স্পিড হবে প্রতি সেকেন্ড ৪ গিগাবাইট।

আইফোন ১২-এ রয়েছে ওলিড ডিসপ্লে। স্ক্রিন যাতে সহজে ভেঙে না যায় তার জন্য ব্যবহার করা হয়েছে সিরামিক শিল্ড গ্লাস প্রযুক্তি। এ ছাড়া এই ফোনে রয়েছে এ ১৪ বায়োনিক প্রসেসর।

অ্যাপলের দাবি, এই ফোনের সিপিইউ এবং জিপিইউ অন্যান্য স্মার্টফোনের চেয়ে অনেক দ্রুত। এই ফোনে রয়েছে ১২ মেগাপিক্সেলের দুইটি ওয়াইড অ্যাঙ্গেল সেন্সর এবং আল্ট্রা ওয়াইড ক্যামেরা। এখন নাইট মোডেও ছবি তোলা যাবে ফ্রন্ট ও রিয়ার ক্যামেরায়। কোনও কেবল ছাড়াই চার্জ করা যাবে আইফোন ১২। এতে ম্যাগসেফ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। রয়েছে ম্যাগনেট এবং সেন্সরকে কাজে লাগিয়ে ওয়্যারলেস চার্জিংয়ের ব্যবস্থা। ফলে অনেক দ্রুত চার্জ হবে ফোন।

অ্যাপল জানিয়েছে, তাদের আইফোন ১২ মিনি ছোট এবং পাতলা ফোন। এতে রয়েছে ৫.৪ ইঞ্চি ডিসপ্লে।ফোনটিকে টেকসই করার জন্য সিরামিক মেটারিয়াল ব্যবহার করা হয়েছে। দুইটি রিয়ার ক্যামেরা রয়েছে। তাতে নাইট মোড ফিচার রয়েছে। রয়েছে এ ১৪ বায়োনিক চিপ। স্ক্রিনের মাপ ৫.৪ ইঞ্চি। এ ছাড়া রয়েছে সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে। আইফোন ১২-র মতো ওয়্যারলেস চার্জিংয়ের ব্যবস্থা রয়েছে এতেও।

আইফোন ১২ প্রো এবং ম্যাক্স প্রো-র তিনটি মডেল রয়েছে- ১২৮, ২৫৬ এবং ৫১২ জিবি। এলআইডিএআর সেন্সরযুক্ত ১২ মেগাপিক্সেলের তিনটি রিয়ার ক্যামেরা রয়েছে আইফোন ১২ প্রো-তে। এ ছাড়া ১০- বিট এইচডিআর ভিডিও রেকর্ডিংয়ের সুবিধা রয়েছে এই ফোনে। গ্রাফাইট, রুপালি, সোনালি এবং নীল— এই চারটি রঙে ফোনটি পাওয়া যাবে।

বাংলাদেশে আইফোন ১২ এলে এর দাম হবে লাখ খানেক টাকারও বেশি।