দিরাইয়ে গৃহ নির্মাণের লক্ষ্যে ভূমি পরিদর্শনে জেলা প্রশাসক

প্রকাশিত: ৭:৪০ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২০

কালনী ভিউ ডেস্ক::
মুজিব শতবর্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে সকল ভূমিহীন ও গৃহহীন পরিবার পুনর্বাসনের লক্ষ্যে উপকারভোগী নির্বাচন ও গৃহ নির্মাণের লক্ষ্যে দিরাই উপজেলার চরনারচর ইউনিয়ন বিভিন্ন এলাকা সরেজমিন ভূমি পরিদর্শন করেছেন সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ।

বৃহস্পতিবার দিনব্যাপী দিরাই উপজেলার রাজানগর ইউনিয়ন এবং চরনারচর ইউনিয়নে বিভিন্ন এলাকার ২ শতাধিক ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য গৃহনির্মাণের লক্ষ্যে সরেজমিন ভূমি পরিদর্শন করেন তিনি। এসময় জেলা প্রশাসক প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে ভূমিহীন ও গৃহহীন পরিবারের সাথে কথা বলেন এবং তাদের বিভিন্ন বিষয়ে খোঁজখবর নেন।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: সফি উল্লাহ, জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার জহিরুল আলম সহ জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

জানা যায়, ইতোমধ্যে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা করা হয়েছে। প্রথম পর্যায়ে সুনামগঞ্জ জেলায় ৩৯০৮টি পরিবারের জন্য বরাদ্দ দেওয়া হয়। মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবার পুনর্বাসনের লক্ষ্যে পরিবার প্রতি ০২ শতাংশ খাস জমি বন্দোবস্ত প্রদান পূর্বক ১ লক্ষ ৭১ হাজার টাকায় নির্মিতব্য দুই কক্ষ বিশিষ্ট (রান্নাঘর, সংযুক্ত টয়লেট ও ইউটিলিটি স্পেসসহ) ঘর নির্মাণ করা হবে। মুজিববর্ষে জনগণকে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ১ লক্ষ গৃহহীন পরিবারকে প্রদান করা হবে ‘দুর্যোগ সহনীয় ঘর’। প্রতিটি ঘরের মূল্য ১,৭১,০০০/= টাকা হিসেবে সুনামগঞ্জ জেলায় “জমি নেই, ঘর নেই”- শিরোনামে “ক” শ্রেণির ভূমিহীনদের মাঝে আশ্রয়ন প্রকল্পের আওতায় যাচাই-বাছাই পূর্বক গৃহ প্রদান করা হবে।